পায়ের তলায় হাততালি
ছড়ানো সমস্ত পথ-ই ভুল পথ
কারণ, যে-কোনো পারফরম্যান্সেই
আগাম শব্দটি ভীষণ তেলতেলে
কখনো কখনো বিভ্রান্ত পথিক
এরকমই কিছু তেলতেলে পথে
বাধাহীন এগিয়ে যায়
যেখানে হাতেখড়ি-র জন্য
মুঠোয় চলে আসে সোনার
পেন, পেনদানি
এবং শেষ অব্দি তেলচিটে দেয়ালে
পৌঁছে ধাক্কা খায় এইসব জন্মান্তরহীন জীবন
সেখানে শুধুই, মাকড়সারা বাসা বেঁধে থাকে
ভুল পথ
দেবব্রত রায়
দেবব্রত রায়
শুধুই চিত্রকল্প! কবিতার সাথে পাঠকের কিছুটা ইন্টারেকশানও তো চাই। এই কবিতাটির চিত্রকল্প কি পাঠককে সেই ইন্টারেকশান দিতে পারছে?
উত্তরমুছুন