লেখকের ভূমিকা
‘শেয়ের’ শব্দটা আরবি। এর বাংলা ব্যুৎপত্তি হল কবিতা। উর্দু-ফারসি সাহিত্যে ‘শেয়ের’ এর জনপ্রিয়তা অত্যন্ত তুঙ্গে। মীর্জা গালিব-হাফিজ প্রমুখ কবিগণ ‘শেয়ের’ রচয়িতা হিসেবে প্রসিদ্ধ হয়ে আছেন। আঠারো শতকের মধ্য থেকে ঊনিশ শতকের মধ্য পর্যন্ত হিন্দি-উর্দু-আরবি-ফারসি ভাষার মিশ্রণে মুসলিম কাব্য রচয়িতাদের বলা হত ‘শায়ের’। অর্থাৎ দোভাষী পুঁথিকারকদের বলা হত ‘শায়ের’। কবি সৈয়দ হামজা ‘আমীর হামজা’ কাব্যের শুরুতে একে ‘শায়েরি পুঁথি’ বলে উল্লেখ করেছিলেন।
বিন্দু bindumag.com
যেহেতু এই পদগুলোতে আরবি-ফারসি-হিন্দি-উর্দু শব্দের সংমিশ্রণ ঘটেছে, তাই এই পদগুলোকে ‘শেয়ের’ বলাটা যথাযথ মনে করি। এই ‘শেয়ের’ হঠাৎ খেয়ালের বশে রচনা নয়। আমার দীর্ঘ দীর্ঘ কালের লালিত নার্সিসিজমের ধারণা থেকে আমার ভেতরে জন্ম নিয়েছে এক ধরণের আত্মবাদ, আত্মপ্রেম, আত্মগর্ব, আত্মশ্লাঘা ও আধ্যাত্মবাদের বৈশিষ্ট্যাবলী। এই কবিতাগুলো সেই চেতনারই ক্ষুদ্র নির্যাস মাত্র। বিশ্ববিদ্যালয় জীবনে স্বাধীনতা বিরোধী মৌলবাদী কুচক্রিগোষ্ঠীর হামলার শিকার হয়ে জীবনমৃত্যুর লড়াইয়ে টিকে থাকা কালকে আমি বলি আমার দ্বিতীয় জীবন। এই জীবনে আমি হয়ে ওঠি প্রবল নাসির্সিস্ট। আত্মপ্রেম, আত্মকেন্দ্রিকতার বলয় থেকে আমি শিখেছি জীবন ও দারিদ্রতাকে অবজ্ঞা করতে। আবার আমার মনচৈতন্যে পুষে রাখি আত্মহননের অভিলাষও। তাই এই ‘শেয়ের’ গুলোতে আমি নিজেকে ফোটাতে চেয়েছি নার্সিসাস ফুলের মতো।
বিন্দু bindumag.com
আমি ‘শেয়ের’ গুলোকে তিনটি পর্বে সাজিয়েছি। প্রথম পর্বের নাম ‘কলবে অমর্ত্য সুবাস’। এই পর্বে আধ্যত্মবাদী ‘শেয়ের’ গুলোকে স্থান দিয়েছি। দ্বিতীয় পর্বের নাম ‘জীবন বৃক্ষের রঙ’। এখনে মানবজীবন, সম্পর্ক, চরিত্র, দারিদ্রতাকে চিহ্নিত করার চেষ্টা করেছি। শেষ পর্বের নাম ‘চৈতন্যে সুখ শরাব’। এই পর্বে আমি আত্মজ দর্পণে নিজের দিকে ফিরে থাকিয়েছি। জানি না আমার এই রচনা কতটুকু সফল, সেই বিচারের ভার সম্মানিত পাঠকের হাতে রইল।
-মানিক বৈরাগী
কলবে অমর্ত্য সুবাস
বিন্দু bindumag.com
১
যদি ডাক আসে যেতে হবে মোহময় মর্ত্য ছেড়ে অমর্ত্যলোকে।
বিন্দু bindumag.com
২
বেখেয়ালে যায় চলে দিন আমার অপেক্ষা সীমাহীন।
বিন্দু bindumag.com
৩
অমর্ত্যলোকে বসে আছেন এক রাজাধিরাজ
হুকুম তামিলে প্রস্তুত সেপাই সেনা বরকন্দাজ।
বিন্দু bindumag.com
৪
কলবে যদি খোদা না থাকে তবে
লোক দেখানো নামাজে কী হবে।
বিন্দু bindumag.com
৫
ভেকধারী পোশাকে যদি হয় ইমানদণ্ড
মজলুম আশেক কয় খোদার নামে ভন্ড।
বিন্দু bindumag.com
৬
নবিনাম জপে না হও যদি ফানাফিল্লাহ
তলোয়ার দিয়ে কারে কাটে ইয়া রাসুলুল্লাহ।
বিন্দু bindumag.com
৭
গাউস কুতুব জপ করিতো নিরব গোপনে
এখন দেখি লকব লাগায় আগে নিজের নামে।
বিন্দু bindumag.com
৮
সাধু-সন্ত-পির মাশায়েক খেতো এক পাতে
কলিকালে ফতোয়ার নামে বিষতীর গাঁথে।
বিন্দু bindumag.com
৯
আলো-বাতাস-জল ভোগে বিভেদ নাহয় খোদার
কেমন মুসল্লি-পূজারি হাতে তীর ধনুক তলোয়ার।
বিন্দু bindumag.com
১০
ওহে ইমাম খুতবায় খুঁড়ো অন্য ধর্মের কবর
জুমার হজ্ব নষ্টের জন্যে নবিজি করেননি মিম্বর।
বিন্দু bindumag.com
১১
মত্ত সাগর দিয়েছ পাড়ি সামনে পুলসিরাত
ঈমান আমল রক্ষা করে পড় প্রভুর আয়াত।
বিন্দু bindumag.com
১২
পেরেশানে আনমনে করোনা দ্বিনের কাজ
দেখানো ইবাদতে আখেরে খোদা হবে নারাজ।
বিন্দু bindumag.com
১৩
মরণ ডাকের সিগন্যাল পড়ছে প্রস্তুতি নাও কবরের
বেখায়ালে থাকো যদি দোষ কি তবে আজরাইলের।
বিন্দু bindumag.com
১৪
ভব দরিয়ায় সাঁতার কেটে নাপাই কুল কিনার
গাউস-কুতুব-অলিকুল তরাই করো তরি নবীর।
বিন্দু bindumag.com
১৫
পরস্পরের বোমা তলোয়ারের আঘাতে মানুষই না থাকে দুনিয়ায়
খোদার গুণ কীর্তন জিকির আজগর কেরামতি কে চিনাবে হায়।
বিন্দু bindumag.com
১৬
দেহের সনে কলব ঘরে কলরবে বসত করেন খোদা
তলোয়ার জোরজবরদস্তি স্বরে বলোনা শান্তির কথা।
বিন্দু bindumag.com
১৭
ক্ষণিকের বাদশাহ তুমি ছোট্ট দেশের
বড়াই করোনা জীবন কিন্তু ক্ষণিকের।
বিন্দু bindumag.com
১৮
জরাগ্রস্ত জীবন নরকের নামান্তর
করো খোদা মর্ত্যলোকে দেশান্তর।
বিন্দু bindumag.com
১৯
কোলাহল কলরবেও তোমায় ডাকি খোদা
নামাজ কালাম নাহোক ঠিক তোমারি বান্দা
হাসরের ময়দানে স্বাক্ষী দিবেন রাসুলে খোদা।
বিন্দু bindumag.com
২০
শরাবের উপাদান আছে ফুল- ফলে
আছে কত লতাপাতা গম-জব-চালে।
মানুষ যদি না জানে স্বাদ আহারে ও পানে
খোদার কেরামতি বান্দা বুঝিবে কেমনে?
বিন্দু bindumag.com
২১
হারাম হালাল জেনে করো ফিকির
হারাম হালাল চিনে করো জিকির
করো যদি লোক দেখানো ইবাদত
বিফল হবে নামাজ কালাম আখের।
বিন্দু bindumag.com
২২
সাহাবারা শুধাইলা নবী মহম্মদের কাছে
খোদা খোদা করো নবী খোদা কই থাকে?
নবী কহে খোদারে পাইতে যাও সেখানে
যে স্তন্যদান করিলো রাখিলো পেটে তোমারে
তাকে নারাজ করে নামাজ রোজা হবেনারে।
বিন্দু bindumag.com
জীবন বৃক্ষের রঙ
বিন্দু bindumag.com
১
যার আছে মায়ের দোয়া
সে পেয়েছে স্বর্গের ছোঁয়া।
বিন্দু bindumag.com
২
জটরে যে আগলে রেখেছিলো খুব যতনে
তারে ভুলে কার কথায় চলো যৌবনে।
বিন্দু bindumag.com
৩
রক্তের বাঁধন যায় না করা অস্বীকার
চুন থেকে পান খসলেই পাবে তিরস্কার।
বিন্দু bindumag.com
৪
ব্যথা-বেদনে অজান্তে মনে আসে কার চোখ
বাষ্পীত আর্দ্র কাঁচে তর্জনী ঘষে আঁকো কার মুখ।
বিন্দু bindumag.com
৫
মেধাও ক্ষমতার পরশে কুৎসিত হয় তখন
দারিদ্রতার মৌরুসিপাট্টা লালিত হয় যখন।
বিন্দু bindumag.com
৬
বংশগত দরিদ্র লোক যদি হয় ধনী
অহংকারে প্রতিবেশী পিষ্ট হয় জানি।
বিন্দু bindumag.com
৭
পিতা অর্বাচীন পুত্র শিক্ষিত হলে
শ্বশুর-শাশুড়িকে চাকর বলে।
বিন্দু bindumag.com
৮
পূর্ণিমা তিথিতে কে শুনিয়েছিলো পুথি
ডাংগরতে তারে ভুলে কারে পুজো তুমি
বিন্দু bindumag.com
৯
ঝগড়া বিবাদ শিল্পীত যখন
প্রেমের বিরহ মধুময় তখন।
বিন্দু bindumag.com
১০
ভাতার যখন ভাত জোগাতে ব্যর্থ
প্রেম মায়া ভাঙ্গনের নিখুঁত মারণাস্ত্র।
বিন্দু bindumag.com
১১
পেট- পটের ক্ষুধাও বুঝেনা খোদা
এক ছাদে একি খাটে আমরা জুদা।
বিন্দু bindumag.com
১২
জরাগ্রস্ত জীবন নরকের নামান্তর
অমর্ত্যলোকে করো খোদা দেশান্তর।
বিন্দু bindumag.com
১৩
প্রতিক্ষা আর অপেক্ষা পরস্পর জমজ
দিল দরিয়ায় ঝাঁপ দেয়া নয়তো সহজ !
বিন্দু bindumag.com
১৪
একলা হাঁটি একলা চলি একলা করি কাজ
পেছন ফিরে থাকিয়ে দেখি অনেকেই বেলাজ।
বিন্দু bindumag.com
১৫
প্রমোদ বালকের নিতম্বে মেদের লাবণ্য
বিকিয়ে জনে জনে সে হয় ধন্য।
বিন্দু bindumag.com
১৬
কিছু কিছু লোক দূর থেকে পোড়ায়
কাছে থেকে কিছু তুঁষের অনলে জ্বালায়।
বিন্দু bindumag.com
১৭
খৈয়াম গালিব ত্বকির নেশা যার
মদের মদিরায় সে হয়না খেয়া পার।
বিন্দু bindumag.com
চৈতন্যে সুখ-শরাব
বিন্দু bindumag.com
১
বাহাদুর শাহ কাঁদে রোসাং নগরে
রোয়াইঙ্গা কাঁদে ,মানবিক কক্সবাজারে।
বিন্দু bindumag.com
২
হৈমন্তীর তারাভরা যৈবতী জোসনা দেখার অভিলাষ
আকাশ আমায় উড়িয়ে নাও করে মলয় বাতাস।
বিন্দু bindumag.com
৩
মেকিয়াভেলির রাজ্য ভুল বুঝনা সখি
এসো মানুষের মাঝে মনুষ্যত্ব তৈরি করি।
বিন্দু bindumag.com
৪
শুধু চুমুকে চুমুকে চুম্বনের অভাবেই পুড়ি
জল প্যাগের স্পর্শে অধর দহনে জ্বলি।
বিন্দু bindumag.com
৫
সামনে পড়লে সবাই বলে যানের মনের ভাই
রোগ-ব্যাধিতে ধারে-কাছে তাদের না পাই।
বিন্দু bindumag.com
৬
আমার দুঃখ দিনে তোমরা অট্টহাসি দিবে জানি
তোমাদের বিপদ আপদে তবুও ছুটে যাই আমি।
বিন্দু bindumag.com
৭
মনসার দংশনে লখিন্দর কাতরায়
স্বামীর পইতানে বেহুলা অশ্রু ঝরায়।
বিন্দু bindumag.com
৮
কিচিরমিচির করছে পাখি ডাকে করুণ সুরে
পূণ্য নাইরে জমা খাতায় পাপের বোঝা বাড়ে।
বিন্দু bindumag.com
৯
খাঁচার গিটে জট লেগেছে জং ধরেছে সুতায়
ঝুরঝুরা বাঁধন ভেঙে প্রাণবন্ধু উড়াল দিতে চায়।
বিন্দু bindumag.com
১০
ক্ষমতার অন্ধমোহে নেতা হয় উগ্র-হিংসুক-লোভী
অনৈতিক অপরাজনীতি স্বৈরাচার ধর্মান্ধে তিনি পাপী।
বিন্দু bindumag.com
১১
দৈহিক অক্ষমতা মানুষ কে ভাগ্যাশ্রয়ি,ভীরুতা,শঠতা কাপুরুষ করে
মেধা সুশিক্ষা, মনন,সংসস্কৃতি, নৈতিকতা প্রতিবাদী ও মানবিক করে।
বিন্দু bindumag.com
১২
নিজেই নিজের কাছে বিরক্তিকর উপদ্রব
কেন পেতে চাও এই ছোঁয়াছে সংশ্রব !
বিন্দু bindumag.com
১৩
তুমি তো নও কবি গুলতেকিন
আমিও নই হিমু, লেখক হুমায়ূন।
বিন্দু bindumag.com
১৪
অযুত বেদনার বরপুত্র আমি নাম মানিক বৈরাগী
আড়ালে সাইফুদ্দিন আহমেদ মানিক সুখের শরাবি।
বিন্দু bindumag.com
১৫
সবিতার কিরণে হয়েছি অঙ্গার
কি করে লিখি পপির বিলাপ
বিন্দু bindumag.com
১৬
সবিতা সূর্যের রূপ
তুমিও সবিতা
পপি ফুলের স্বরূপ।
বিন্দু bindumag.com
১৭
ক্ষমা করবেন বন্ধু গুরুজন
ঘরেতে আছে শোণিতের স্বজন
আহার ত্রুটিতে বিরাগ ভাজন।
বিন্দু bindumag.com
১৮
মনো দৈহিক সক্ষমতা যদি যৌথ থাকে
ধর্ম দর্শন জ্ঞান বিজ্ঞান নৈতিকতা বিবেক
রূপ রস যশখ্যাতি থাকে রুশ্নির মৌতাতে।
বিন্দু bindumag.com
সংযুক্তি:
বিন্দুর দু’কথা
এই শেয়েরগুলো যখন বিন্দুর মেইলে আসে, আমরা এগুলো পাঠ করি এবং কিছুটা দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাই প্রকাশ করবো কী করবো না। কারণ এই ধরনের লেখা আমরা কখনও প্রকাশ করিনি। যাঁরা বিন্দুর নিয়মিত পাঠক, তাঁরা তো জানেনই সে সকল কথা। কিন্তু শেষে আমরা ভিন্ন স্বাদের বিবেচনায় প্রকাশ করলাম। এই শেয়ের এর চিন্তা পদ্ধতি বিন্দুর চিন্তাপদ্ধতির সাথে কতটুকু সামঞ্জস্যপূর্ণ সে বিষয়ে অবশ্যই কিছু কথা গহীনে রয়ে গেল। কিন্তু আপনাদের পাঠবঞ্চিত করতেও ইচ্ছে করছিলো না। সেই সকল বিষয় বিবেচনায় রেখেই প্রকাশিত হলো ‘শেয়ের এ বৈরাগী’।
ধন্যবাদসহ-
মন্তব্য